আসন্ন মৃত্যুর অভিজ্ঞতা কি মৃত্যু-পরবর্তী জীবনকে প্রমাণ করে?

আসন্ন মৃত্যুর অভিজ্ঞতা কি মৃত্যু-পরবর্তী জীবনকে প্রমাণ করে?

উত্তর হচ্ছে, না। এ ধরনের অভিজ্ঞতা হলো দেহ-মন দ্বৈততার কিংবা বলতে পারেন, আত্মার অস্তিত্বের পক্ষে যুক্তি। নাস্তিকতার বিরুদ্ধে লেখা একটা বইয়ে দেখলাম, আসন্ন মৃত্যুর অভিজ্ঞতাকে মৃত্যু পরবর্তী জীবনের পক্ষে প্রমাণ হিসাবে উপস্থাপন করা হয়েছে।

আস্তিকতা-নাস্তিকতা নিয়ে যারা এখনকার সময়ে লেখালেখি করছেন তারা আমার এই অনানুষ্ঠানিক আলোচনা হতে বিশেষভাবে উপকৃত হবেন। যে কোনোভাবে স্বপক্ষে ‘যুক্তি’ উপস্থাপন করতে পারলে নিজস্ব লোকদের মধ্যে এক ধরনের ‘win win feeling’ ছড়িয়ে দেয়া যায় বটে। কিন্তু দীর্ঘমেয়াদে তা তেমন ফলপ্রশু হয় না।

কোনোকিছুর পক্ষে তাই যুক্তি উপস্থাপন যথেষ্ট নয়। কেননা, যুক্তি আর সত্যতা আলাদা ব্যাপার। যুক্তি হলো বহুমাত্রিক বিষয়। সত্যতা হলো একমাত্রিক ব্যাপার। জ্ঞান হল সত্যতার উপলব্ধি ও রূপায়ণ। যুক্তি হলো যাচাইয়ের হাতিয়ার তথা সত্যতায় পৌঁছার উপায় বা tools মাত্র।

আজকের দিনে একটি সুন্দর আগামী গড়ার জন্য যারা জীবনবাদী সমাজকর্মী হিসেবে কাজ করছেন তাদের জন্য জরুরি হলো, ক্রিজে টিকে থাকার চেষ্টা করা। আদর্শ প্রতিষ্ঠা টুয়েন্টি ওভার বা ওয়ান ডে ম্যাচ-এর মতো শর্টকাট কোনো গেইম না। মানুষকে কনভিন্স করতে হলে টেস্ট ক্রিকেটারদের মতো ধৈর্যশীল হতে হবে।

সেজেগুজে সুন্দর অনুষ্ঠানে কখন গোছালো বক্তব্য দেওয়ার আমন্ত্রণ পাব তার অপেক্ষা না করে কথাগুলো পৌঁছিয়ে দেয়া জরুরী মনে করেছি। সে জন্য এই ভিডিও এভাবে আপ ও শেয়ার করা। বুঝতেই পারছেন এ হল আমার সাংস্কৃতিক বুদ্ধিবৃত্তিক চলমান গেরিলা লড়াইয়ের অংশ।

ফেসবুক লিংক

আপনার মন্তব্য/প্রশ্ন লিখুন

ইমেইল অ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত ঘরগুলো পূরণ করা আবশ্যক।

*