প্যারাডক্স নিয়ে ঘরোয়া আলাপ

আলোচনার সূত্রপাত ঘটেছে প্যারাডক্স সংক্রান্ত ‘roar বাংলা‘র একটি লেখাকে কেন্দ্র করে। আমি দেখানোর চেষ্টা করেছি, এখানে যেগুলোকে প্যারাডক্স হিসাবে দেখানো হয়েছে সেগুলো আসলে একেকটা জেনুইন ফ্যালাসি। প্যারাডক্স নিয়ে লোকজনের এতো … বাকিটুকু পড়ুন “প্যারাডক্স নিয়ে ঘরোয়া আলাপ”

‘ঈশ্বর সর্বশক্তিমান’ কথাটার তাৎপর্য

omnipotent paradox একটি ছদ্ম-প্যারাডক্স। প্যারাডক্স হলো এমন বিষয়, যা কনক্লুসিভলি সত্য বা মিথ্যা প্রমাণ করা যায় না। A paradoxical statement is a logically counter-balanced proposition। এই দৃষ্টিতে তথাকথিত অমনিপটেন্ট প্যারাডক্স … বাকিটুকু পড়ুন “‘ঈশ্বর সর্বশক্তিমান’ কথাটার তাৎপর্য”

কার্যকারণ সম্পর্কের অনিবার্যতা ঈশ্বরের উপরও প্রযোজ্য কিনা

আস্তিকতা-নাস্তিকতা বিষয়ে একটা লেখায় এক অবুঝ পাঠক মন্তব্য করেছেন, “কার্যকারণ তত্ত্বের আলোচনা সমালোচনায় আল্লাহকে কে সৃষ্টি করেছেন সে আলোচনা আসবেই, সেটারও খণ্ডন করে মাস্টারদের বুঝাতে হবে। আল্লাহ একেবারেই দর্শনযোগ্য নয়, … বাকিটুকু পড়ুন “কার্যকারণ সম্পর্কের অনিবার্যতা ঈশ্বরের উপরও প্রযোজ্য কিনা”

ধর্ম, দর্শন ও বিজ্ঞানের অন্তঃসম্পর্ক

বিজ্ঞান কাজ করে পর্যবেক্ষণের ভিত্তিতে। দর্শন কাজ করে যুক্তির ভিত্তিতে। ধর্ম নির্ভর করে বিশ্বাসের উপর। পর্যব্ক্ষেণ লব্ধ তথ্যকে বিশ্লেষণ করে বিজ্ঞান কিছু প্রায়োগিক ও প্রত্যক্ষ জ্ঞান নির্মাণ করে। এতে দর্শনের … বাকিটুকু পড়ুন “ধর্ম, দর্শন ও বিজ্ঞানের অন্তঃসম্পর্ক”