দেকার্ত থেকে গড: একাডেমিক আড্ডা

ইদানীং প্রায়ই আগ্রহী অনেকে কথাবার্তা বলতে আসে। আমি সাধারণত বিভিন্ন কনসেপ্চুয়াল বিষয়ে কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করি। সর্বশেষ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী এসেছিলো। তাদের সাথে আড্ডা শুরুর আগে সনি হ্যান্ডিক্যামটি চালু … বাকিটুকু পড়ুন “দেকার্ত থেকে গড: একাডেমিক আড্ডা”

নিরীশ্বরবাদীগণ কর্তৃক স্ট্র-ম্যান ফ্যালাসির ব্যবহার প্রসংগে

ঈশ্বর বিশ্বাসের ক্ষেত্রে পরম শূন্যতা ও অসীমত্বের ধারণা কি পরস্পরবিরোধী? ঈশ্বরের সর্বজ্ঞানী, ন্যায়বিচারক ও পরম ক্ষমাশীল হওয়ার ধারণা কি সংগতিপূর্ণ? ঈশ্বর কি এমন পাথর তৈরী করতে সক্ষম যা তিনি উত্তোলন … বাকিটুকু পড়ুন “নিরীশ্বরবাদীগণ কর্তৃক স্ট্র-ম্যান ফ্যালাসির ব্যবহার প্রসংগে”

খোদার জাত, সিফাত আর তাকদির নিয়ে এক ডিফিকাল্ট টিনেজারের প্রশ্ন

The difficult teenager-এর প্রশ্ন: স্যার, সিফাত (গুণ) আর এন্টিটি (সত্তা) তো এক নয়, তাই না? আই মিন, একই সাথে কি সিফাত আর এন্টিটি চিরস্থায়ী হওয়া সম্ভব? স্রষ্টার ক্ষেত্রে? আমার উত্তর: … বাকিটুকু পড়ুন “খোদার জাত, সিফাত আর তাকদির নিয়ে এক ডিফিকাল্ট টিনেজারের প্রশ্ন”

নাস্তিকতার পক্ষে বিজ্ঞানবাদীদের স্মার্ট অ্যাপ্রোচ নিয়ে এক তরুণের প্রশ্ন

[‘কথা বলতে দিতে হবে। চাই, প্রশ্ন করার অধিকার।’ – এই ধরনের শ্লোগান তোলার পরিণতিতে তরুণদের কাছে আমার কী অবস্থা হইছে দেখেন! পড়তে পড়তে হয়রান হয়ে যাবেন। তবে শেষ পর্যন্ত মজা … বাকিটুকু পড়ুন “নাস্তিকতার পক্ষে বিজ্ঞানবাদীদের স্মার্ট অ্যাপ্রোচ নিয়ে এক তরুণের প্রশ্ন”

‘ঈশ্বর সর্বশক্তিমান’ কথাটার তাৎপর্য

omnipotent paradox একটি ছদ্ম-প্যারাডক্স। প্যারাডক্স হলো এমন বিষয়, যা কনক্লুসিভলি সত্য বা মিথ্যা প্রমাণ করা যায় না। A paradoxical statement is a logically counter-balanced proposition। এই দৃষ্টিতে তথাকথিত অমনিপটেন্ট প্যারাডক্স … বাকিটুকু পড়ুন “‘ঈশ্বর সর্বশক্তিমান’ কথাটার তাৎপর্য”

কার্যকারণ সম্পর্কের অনিবার্যতা ঈশ্বরের উপরও প্রযোজ্য কিনা

আস্তিকতা-নাস্তিকতা বিষয়ে একটা লেখায় এক অবুঝ পাঠক মন্তব্য করেছেন, “কার্যকারণ তত্ত্বের আলোচনা সমালোচনায় আল্লাহকে কে সৃষ্টি করেছেন সে আলোচনা আসবেই, সেটারও খণ্ডন করে মাস্টারদের বুঝাতে হবে। আল্লাহ একেবারেই দর্শনযোগ্য নয়, … বাকিটুকু পড়ুন “কার্যকারণ সম্পর্কের অনিবার্যতা ঈশ্বরের উপরও প্রযোজ্য কিনা”

সৃষ্টিকর্তা দেখতে কেমন?

দুই ধরনের নাস্তিক আছে। প্রথমত, যারা বুদ্ধিসম্পন্ন কিন্তু দুর্ভাগ্যজনকভাবে বড়জোর জ্ঞানসৌধের বারান্দা পর্যন্ত গেলেও সঠিক জ্ঞান হতে শেষ পর্যন্ত তারা বঞ্চিত রয়ে গেছে। দেখবেন, এরা কোনো না কোনোভাবে ফিলোসফিক্যাল গডে … বাকিটুকু পড়ুন “সৃষ্টিকর্তা দেখতে কেমন?”

বিজ্ঞানবাদীদের নাথিংনেস নিয়ে কিছু কথা

২০১২ সালে সমকালীন অন্যতম শীর্ষ নিউ এথিইস্ট পদার্থবিদ লরেন্স এম. ক্রাউস why there is something rather than nothing? এই মৌলিক প্রশ্নের ‘উত্তর’ দেয়ার জন্য উনার চিন্তাভাবনার সমর্থনে A Universe from … বাকিটুকু পড়ুন “বিজ্ঞানবাদীদের নাথিংনেস নিয়ে কিছু কথা”

ইসলামে স্রষ্টার ধারণা

ইসলামে স্রষ্টার ধারণা সম্পর্কে ২০১৭ সালের জুলাই মাসে কয়েকজন স্টুডেন্টের সাথে একটি ঘরোয়া আলাপ করি। আমার দিকে ফিরিয়ে একটি হ্যান্ডিক্যাম সেট করা ছিলো। সেই আনএডিটেড ভিডিও এখানে দিয়ে দিলাম–

স্রষ্টা সম্পর্কে আমাদের জ্ঞানের ভরকেন্দ্র

ফেইসবুক মেসেঞ্জারে একজন জানতে চেয়েছেন, “স্রষ্টাকে কি আমরা স্বার্থপর বলতে পারি? যেমন, তিনি বলেছেন তার ইবাদত করতে। না করলে শাস্তি দিবেন। তাহলে এখানে কি তার স্বার্থপরতা প্রকাশ পেল?” আমার উত্তর: … বাকিটুকু পড়ুন “স্রষ্টা সম্পর্কে আমাদের জ্ঞানের ভরকেন্দ্র”